Amena-Baki Residential Model School & College

বয়স্কাউট ও গার্লস গাইড

এ.বি ফাউন্ডশেন কর্তৃক পরিচালিত আমেনা বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের ইউনিট লিডার জনাব আবু মো: তালেব সরকারের নেতৃত্বে স্কাউট গ্রুপের ১১ জন সদস্য জাতীয় পর্যায়ে ও প্রেসিডেন্ট অ্যাওয়াডের জন্য দিনাজপুর জেলার জুবলী উচ্চবিদ্যালয়ে অনুষ্ঠিত পরীক্ষায় অংশগ্রহণ করে । স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ডা. এম আমজাদ হোসেন স্যার সবসময়ই স্কাউটদের উৎসাহিত করার মাধ্যমে তাদেরকে স্কাউটিং এর মধ্য দিয়ে ভাল মানুষ তৈরি হতে হবে এবং দেশের জন্য তথা মানুষের জন্য কাজ করে যেতে হবে ।

স্কাউটিং এর মূলনীতি ও আদর্শকে সামনে রেখে দেশের শিশু-কিশোর ও যুবদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য সাধারণ শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম স্কাউটিং সর্বজন স্বীকৃত। স্কউটিং এর বাস্তবমুখী ধারাবাহিক প্রশিক্ষণের মাধ্যমে ছেলে-মেয়েরা ছোট বেলা থেকেই সঠিক দিক নির্দেশনার ফলে ব্যক্তি ও সমাজ জীবনে নিজেকে প্রতিষ্ঠিত করার সুযোগ পেয়ে থাকে। নিরক্ষর ও মাদকমুক্ত সমাজ, সুন্দর পরিবেশ তৈরিতে এবং ছিন্ন মানুষের সেবা ও সহযোগিতা করার জন্য স্কাউটরা সমাজে অগ্রণী ভূমিকা পালন করে দেশের সরকার ও সাধারণ মানুষের সমর্থন পেতে সক্ষম হয়েছে।

তথ্য প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়তে স্কাউটরা নিজেদের তৈরি করার অদশ্য কর্মস্পৃহা নিয়ে এগিয়ে যাচ্ছে।

স্কাউটিং একটি শিক্ষামূলক যুব আন্দোলন। স্কাউটিং এর মাধ্যমে ০৬/২৫ বয়সীদের মুক্তাঙ্গণে বৈচিত্রময় কর্মসূচির মাধ্যমে পর্যায়ক্রমে প্রশিক্ষণ এর মাধ্যমে সুপ্ত প্রতিভার বিকাশ ঘটানো হয়ে থাকে যা দৈহিক, মানসিক/আবেগিক ,আধ্যাত্মিক, সামাজিক, ও বুদ্ধিমত্তার , উন্নয়ন ঘটিয়ে চরিত্রবান, দক্ষ ও আত্মনির্ভরশীল আদর্শ নাগরিকরূপে গড়ে তোলার বিশেষ কৌশল হিসেবে খ্যাতি লাভ করেছে। মূলতঃ প্রচলিত প্রাতিষ্ঠানিক শিক্ষার একটি সম্পূরক সহপাঠক্রমিক কার্যক্রম হচ্ছে স্কাউটিং। স্কাউটিং ছেলে-মেয়ে নির্বিশেষে তরুণদের চরিত্রবান ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।
প্রচলিত প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরে যুব সম্প্রদায়কে সুসংগঠিত করে চরিত্র গঠন ও সুনাগরিক সৃষ্টিতে এই আন্দোলন মূখ্য ভূমিকা পালন করছে। 
মো: মিজানুর রহমান 
অধ্যক্ষ
এবিআরএমএস্